হারানো ফোন তাড়াতাড়ি ফিরে পাওয়ার উপায়। how to get lost phone back । back up iphone - Andriod

ফোন হারালে জিডি করতে হয় এটা আমরা জানি, কিন্তু শুধু জিডি নয়- জিডির সাথে আপনাকে আরও কিছু কাজ করতে হবে, তাহলে আপনার ফোনটি ট্র্যাক করতে পারবেন, তাহলে ফোনটির বর্তমান অবস্থান কোথায় জানতে পারবেন। সাথে সাথে আপনার নিজের সেফটি, আপনার তথ্যের সেফটি নিশ্চিত করতে পারবেন।

আপনি ফোন হারানো পরে বিপদে পড়তে পারেন, মনে করেন আপনার মোবাইল ফোন বিকাল চারটা থেকে পাঁচটার সময় হারিয়ে গেছে অথবা চুরি হয়েছে তাহলে আপনাকে আপনার নিকটবর্তী থানায় যেয়ে জিডি করতে হবে। দ্বিতীয় নম্বরটি যে কাজটি করবেন- ফোনের মধ্যে যে সিম রয়েছে সেই সিমটি বন্ধ করবেন অথবা সেই সিম টি কোন রায়পুর দোলন করবেন। যখন আপনি আপনার ফোনটি ফেরতনি, তাহলে সেই ফোনটি হয়তোবা যে লোকের কাছে পড়তে পারে যদি তুমি ভালো লোক হতেন তাহলে অবশ্য আপনাকে আপনার ফোনটি ফেরত দিতেন।

যেহেতু আপনাকে আপনার ফোনটি ফেরত পায়নি তাই এই ফোনটি বিভিন্ন খারাপ কাজে ব্যবহার করতে পারে যার ফলে আপনি বড় ধরনের বিপদের সম্মুখীন হতে পারেন,যেমন এই নাম্বার দিয়ে তার ব্যক্তিগত কাজে অথবা অন্য কাউকে হুমকি-ধামকি দেওয়া এমনকি বিভিন্ন খারাপ কাজে ব্যবহার করা ইত্যাদি ভাবে সে এটি ব্যবহার করে আপনাকে বিপদে সম্মুখীন করতে পারে।

বাংলাদেশ পুলিশ সদস্য শামীম হাসান বলেন, এই বিষয়ে নিরাপত্তা প্রদান করতে এবং আইডেন্টিফাই করতে পারেন তবে তার জন্য কিছু সময় প্রয়োজন। আপনারই ফোন হারানোর পর প্রথমত জিডি করতে হবে এবং দ্বিতীয় দফায় সিম বন্ধ করবেন না হয় পুনরায় উত্তোলন করবেন।

শামীম হাসান আরো বলেন- আপনি এই ফোন নামবার ইউজ করে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন একাউন্ট যেমন ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ওপেন করে থাকেন। এবং এই ফোন নাম্বার দিয়ে বিভিন্ন ধরনের মোবাইল ব্যাংকিং একাউন্ট যেমন বিকাশ, রকেট, নগদ, উপায়, সেলফি  ওপেন করে ইউজ করেন। এসকল একাউন্টে সেভ রাখার জন্য আপনাকে অবশ্যই সোশ্যাল মিডিয়া একাউন্ট লগ আউট করে দিতে হবে এবং মোবাইল ব্যাংকিং একাউন্ট গুলো বন্ধ করে দেওয়ার ব্যবস্থা করতে হবে।

আপনার মোবাইলে সাধারণত আপনার মেমোরী কার্ডে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ তথ্য ও ছবি থাকে যা ব্যবহার করে আপনাকে বিপদের মুখে ফেলতে পারে অথবা আপনাকে হয়রানি করতে পারে আপনার যে করনীয় সেটা হল আপনি অবশ্যই আপনার ফোনের মেমোরি কার্ডে গুরুত্বপূর্ণ তথ্যগুলো আরাকান চেষ্টা করবেনা আমি পরামর্শ দিব না রাখার জন্য, আপনার ফোন মেমোরিতে যে জায়গাটুকু থাকে সেখানে আপনার গুরুত্বপূর্ণ তথ্য অথবা গুগল ড্রাইভে রাখার জন্য চেষ্টা করবেনা ফোন মেমোরিতে থাকলেও সম্পূর্ণ সেভ না থাকলেও কিছুনা সেভ থাকে তার কারণ আপনার ফোনের যখন সিকিউরিটি লক ভাঙতে যাবে তখন সেই ছবিগুলা বার্ধক্য গুলা ডিলিট হওয়ার সম্ভাবনা থাকে তাই মোটামুটি সিকিউরিটি ভাবা যায়া

শামীম হাসান ট্রাকিং এর বিষয়ে যে সমস্ত তথ্য দিয়েছেন- আপনার ফোনটি হারানোর পর আপনাকে জিডি করতে হবে এবং ফোন হারানোর পূর্বে আপনাকে কিছু হারানোর পদক্ষেপ নিতে হবে (আল্লাহ না করুক ফোনটি হারিয়ে যেতে পারে), আপনার গুগল স্টোর থেকে My Find Device অ্যাপটি ইনস্টল করতে পারবেন। আপনার মোবাইল ফোনটি চুরি হওয়ার পরআপনার ফোনের বর্তমান অবস্থা জানতে পারবেন এবং পরবর্তীতে বাংলাদেশ পুলিশ আপনার ফোনের পরিচয় দিয়ে ট্র্যাক করে তার প্রথম ফোন কোন সিম ব্যবহার করে খুঁজে বের করার জন্য আপনাকে আপনার বাহির করার জন্য প্রস্তুতি গ্রহণ করবেন।

আপনার ফোনের আইমি নাম্বার টি অবশ্যই খাতায় লিপিবদ্ধ করে রাখবেন এবং আপনার ফোনের বক্স তুকুন হবে সংগ্রহ করে রেখে দিবেন,  যখন আপনি আপনার ফোন আপনার সেটা পুলিশকে প্রমাণ করতে পারবেন তাহলে আপনার  ফোনখুঁজে পাওয়ার জন্য পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন।

শেষ কথা: ফোন হারানোর পরে ফেসবুক গ্রুপ অথবা পেজে কখনোই শেয়ার করবেন না যে আপনার ফোনটি হারিয়ে গেছে আপনি বিয়ে করেছেন।এমন হতে পারে আপনি যে সোশ্যাল মিডিয়ায় এই তথ্যগুলো প্রচার করলেন ঠিক সেই সোশ্যাল মিডিয়ায় আপনার সেই চুরিকৃত ব্যক্তিটি সেটা দেখল যার ফলে তিনি অধিক পরিমাণে সচেতন হয়ে যেতে পারোতাই কখনো হয় এই সকল বিষয় ফেসবুক বা সোশ্যাল মিডিয়ার কোন সাইডে শেয়ার করবেন নাা বাংলাদেশের পুলিশ সদস্য আপনাকে সাহায্য করার চেষ্টা করতে হবে, আপনাকে সতর্ক হতে হবে, মনে করতে হবে, আইনকে সম্মান করতে হবে।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form