ড্রাইভিং লাইসেন্স করার নতুন নিয়ম । Driving License Online Apply - Drivers License - BRTA

যারা নতুন করে ড্রাইভিং লাইসেন্স করবেন ভাবছেন তাদের জন্য একটা সুখবর রয়েছে আজকের ব্লগপোস্টে। বিআরটিএ তাদের বিএসপি সিস্টেমের ভিতরের নতুন একটি আপডেট এনেছে এবং এই আপডেটের কারণে যারা নতুন লাইসেন্স করবে তাদের ভোগান্তি অনেক কমে যাবে, তার কারণ বর্তমানে লাইসেন্স করার জন্য শুধুমাত্র একবার আপনি বিআরটিএ-তে গেলে চলবে, একবার গিয়ে আপনি পরীক্ষা দিয়ে আসবেন এবং আপনার বায়ো এনরোলমেন্ট করে আসবেন, তারপরে আপনি চাইলে ঘরে বসেই সেটার রেজাল্ট দেখতে পারবেন, স্ট্যাটাস দেখতে পারবেন এবং আপনি চাইলে আপনার যে ইস্মার্ট কার্ডটি রয়েছে সেটাও কিন্তু আপনি এখন কুরিয়ার সার্ভিস বা ডাকযোগে নিতে পারবেন। 


এ বিষয়ে জানতে হলে আপনি কিন্তু বিএসপিএর সার্ভিস পোর্টাল ঢুকলে একটা নোটিশ পাচ্ছেন, সেটা হচ্ছে ড্রাইভিং লাইসেন্স ইস্যুর প্রক্রিয়া সহজীকরণ ও প্রিন্টেড কার্ড গ্রাহক দের বেতন সংক্রান্ত বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তিতে তারা বলছে:  সংশ্লিষ্ট  সকলের   অবগতির জন্য  জানানো যাচ্ছে যে-লার্নার ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড ও ড্রাইভিং লাইসেন্সের জন্য দুটি আবেদন করার পরিবর্তে অনলাইন বেজ একটি কম্বাইন্ড ফর্ম ১৬ ই নভেম্বর থেকে চালু হয়েছে বিএসপিএ পোর্টালে। এক্ষেত্রে আবেদনকারীকে তিন-চারবার এর পরিবর্তে শুধুমাত্র একবার পরীক্ষা কেন্দ্রে ও বায়ো এনরোলমেন্টর জন্য আসতে হবে।


এছাড়াও এ সিস্টেম থেকে আবেদনকারীগণের ঘরে বসেই অনলাইনের মাধ্যমে অনলাইন ভেরিফিকেশন বেজ কিউআর কোড সম্বলিত-

  • লার্নার লাইসেন্স গ্রহণ,
  • ফি প্রদান,
  • পরীক্ষার ফলাফল জানা,
  • সিস্টেম জেনারেটেড স্মার্ট কার্ড আবেদন দাখিল,
  • কিউআর কোড জেনারেটর,
  • মোটরযান চালনার অস্থায়ী অনুমতি পত্র,
  • একনলেজমেন্ট স্লিপ,

আবেদনপত্র বা কার্ড প্রস্তুতের প্রতিটি পর্যায়ে স্ট্যাটাস জানতে পারবেন। তাছাড়াও ডাকযোগের মাধ্যমে আপনার যে স্মার্ট কার্ড রয়েছে সেটা আপনি গ্রহণ করতে পারবেন। এই বিষয় টা নতুন করে আপডেট এনেছে বিআরটিএ এবং এটা কে আমি সাধুবাদ জানাচ্ছি তার কারণ আপনারা যারা লাইসেন্স করেছেন তারা ইতিমধ্যে সকলেই জানেন কতটা ভোগান্তি হত লাইসেন্স করতে গিয়ে কিন্তু বর্তমানে সার্ভিসটি চালু করার কারণে কিন্তু আর দালালের ঝামেলা থাকছে না। 

শুধুমাত্র আপনি একবার যাবেন, পরীক্ষা দিবেন, আপনি রেজাল্ট দেখতে পারবেন এবং একবার গিয়ে আপনি বায়ো এনরোলমেন্ট করে আসবেন। আপনাকে আর বিআরটিএ-তে যেতে হবে না, পরবর্তী সকল কাজ গুলো আপনি আপনার মোবাইল ফোনের ভিতরে দেখতে পারবেন, আপনার রেজাল্ট দেখতে পারবেন, স্ট্যাটাস দেখতে পারবেন, এবং আপনি এখান থেকে অস্থায়ী যে একটা স্লিপ দেওয়া হয় বা অস্থায়ী যে আপনাকে একটি ডেলিভারি স্লিপ দেওয়া হয় সেটাও আপনি এখান থেকেই নিতে পারবেন অনলাইনের মাধ্যমে। 


আপনি কিন্তু এখন ঘরে বসেই ডাকযোগের মাধ্যমে আপনার যে স্মার্ট কার্ড রয়েছে সেটা কিন্তু গ্রহণ করতে পারবেন। তারমানে- বিআরটিএ-তে গিয়ে সেই লম্বা লাইন ধরে আপনাকে আর স্মার্ট কার্ড গ্রহণ করতে হবে না, এই নতুন বিষয় আপনাদেরকে জানানোর ছিল। আশা করছি যারা নতুন ড্রাইভিং লাইসেন্স করবেন তাদের জন্য আরও সহজ হয়ে যাবে এবং এই ব্লগপোস্ট আপনার কাছে কেমন লাগলো? বিআরটিএ সিদ্ধান্তটি আপনার কাছে কেমন লাগলো? সেটা অবশ্যই কমেন্ট করে জানিয়ে দেবেন? ভাল থাকুন, সুস্থ থাকুন, ‘’এখন পোস্ট’’ ডট কম এর পরবর্তী ব্লগ পোস্ট করার জন্য আপনাকে আমন্ত্রিত।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form