ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ৷ ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির প্রক্রিয়া ২০২৩ ৷ Apply for Driving License - brta service portal

ড্রাইভিং লাইসেন্সের পূর্বশর্ত হলো লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেলঃ গ্রাহককে প্রথমে শিক্ষানবিশ বা লার্নার ড্রাইভিং লাইসেন্স-এর জন্য যথাযথ প্রয়োজনীয় কাগজ পত্র সহ অ্যাপ্লিকেশন বা আবেদন করতে হবে। গ্রাহককে তার স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা বিআরটিএ'র যে সার্কেলের বাবা অফিস এর আওতা ভূক্ত তাকে সেই সার্কেল  বা অফিসে  অ্যাপ্লিকেশন করতে হবে। যে সার্কেল অফিস কর্তৃক এপ্লিকেশন করা হবে সেই সার্কেল অফিস কর্তৃপক্ষ তাকে একটি  লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স প্রদান করবে।যা দিয়ে আবেদনকারী ব্যক্তি ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন ।  

লার্নার বা শিক্ষানবিশ পাওয়ার ২ মাস প্রশিক্ষণ গ্রহণের পর তাকে নির্দিষ্ট বা নির্ধারিত তারিখ ও সময়ে নির্ধারিত সার্কেল অফিস কেন্দ্রে লিখিত, মৌখিক এবং ব্যবহারিক পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে। পরীক্ষার সময় প্রার্থীকে তার শিক্ষানবিশ বা লার্নার ড্রাইভিং লাইসেন্স (মূল কপি) এবং লিখিত পরীক্ষা দেওয়ার জন্য অবশ্যই কলম সাথে আনতে হবে।ড্রাইভিং লাইসেন্স পেশাদার -এর জন্য বয়স ন্যুনতম ২১ বছর হতে হবে এবং অপেশাদার ড্রাইভিং লাইসেন্সে এর জন্য ন্যুনতম ১৮ বছর বয়স হতে হবে।

শিক্ষানবিশ বা লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য প্রয়োজণীয় কাগজ পত্র সহ 
১। নির্ধারিত ফরমে আবেদন।
২। রেজিষ্টার্ড ডাক্তার কর্তৃক মেডিকেল সার্টিফিকেট ।
৩। ন্যাশনাল আইডি কার্ড/ জন্ম সনদ/ইউটিলিটি বিল/পাসপোর্ট এর সত্যায়িত ফটোকপি ।
৪। নির্ধারিত ফী, ১ ক্যাটাগরি-৩৪৫/- টাকা (মোটরসাইকেল) এবং ২ ক্যাটাগরি-৫১৮/-(মোটরসাইকেল এবং হালকা মোটরযান) (বর্তমান অনুযায়ী) টাকা বিআরটিএ'র নির্ধারিত ব্যাংকে (ব্যাংক এর তালিকা https://bsp.brta.gov.bd/bankList তে পাওয়া যাবে)জমাদানের রশিদ ।
৫। সদ্য তোলা ০৩ কপি স্ট্যাম্প সাইজ ছবি ও ০১ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।

লিখিত, মৌখিক এবং ব্যবহারিক পরীক্ষায়  পাস করার পর পুনরায় একটি নির্ধারিত আবেদন ফরমে প্রয়োজনীয় ডকুমেন্ট ও ফী প্রদান করে ড্রাইভিং লাইসেন্স স্মার্টকার্ড -এর জন্য সংশ্লিষ্ট সার্কেল অফিসে আবারো আবেদন করতে হবে । আবেদনকারীর বায়োমেট্রিক (ছবি, স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ) গ্রহণ পূর্বক স্মার্ট  কার্ড ইস্যু করতে হবে।আবেদনকারীর স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স সফলভাবে প্রিন্টিং সম্পন্ন হলে আবেদনকারীকে এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড গ্রহণের বিষয়টি জানিয়ে দেয়া হয়।

স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স-এর জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট।
১। নির্ধারিত ফরমে আবেদন। 
২। রেজিষ্টার্ড ডাক্তার কর্তৃক মেডিকেল সার্টিফিকেট ।
৩। ন্যাশনাল আইডি কার্ড/ পাসপোর্ট/জন্ম সনদ এর সত্যায়িত কপি ।
৪। নির্ধারিত ফী- পেশাদার-১৬৮০/- টাকা (০৫ বছরের নবায়ন ফীসহ) ও অপেশাদার-২৫৪২/- টাকা (১০ বছরের নবায়ন ফীসহ) বিআরটিএ'র নির্ধারিত ব্যাংকে (ব্যাংক এর তালিকা https://bsp.brta.gov.bd/bankList তে পাওয়া যাবে) জমাদানের রশিদ ।
৫ । ড্রাইভিং লাইসেন্স পেশাদার -এর জন্য পুলিশ তদন্ত প্রতিবেদন ।
৬। ড্রপট টেস্ট রিপোর্ট ।
৭। সদ্য তোলা ০৩ কপি স্ট্যাম্প সাইজ ছবি ও ০১ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।

পেশাদার ড্রাইভিং লাইসেলের ধরণ/প্রকৃতিঃ
১) পেশাদার হালকা মোটরযানের ক্ষেত্রে ওজন ২৫০০ কেজি-এর নিচে হবে এবং ড্রাইভিং লাইসেন্সের (পেশাদার) জন্য আবেদনকারীর বয়স কমপক্ষে ২১ বছর হতে হবে।
২) পেশাদার মধ্যম ক্যাটাগরি মোটরযানের ওজন ২৫০০ থেকে ৬৫০০ কেজি, মধ্যম পেশাদার ক্যাটাগরির ড্রাইভিং লাইসেন্সের জন্য প্রার্থীর বয়স কমপক্ষে ২৩ বছর এবং পেশাদার হালকা মোটরযান ড্রাইভিং লাইসেন্সে কমপক্ষে ০৩ বছর হতে হবে।
৩) পেশাদার ভারী ক্যাটাগরি মোটরযানের ওজন ৬৫০০ কেজি বেশী, পেশাদার ভারী ক্যাটাগরি ড্রাইভিং লাইসেন্সের জন্য প্রার্থীর বয়স সর্বনিম্ন ২৬ বছর হতে হবে এবং পেশাদার মধ্যম  ক্যাটাগরির ড্রাইভিং লাইসেন্সের কমপক্ষে ০৩ বছর হতে হবে।

[বিশেষ দ্রষ্টব্যঃ পেশাদার ভারী ক্যাটাগরিরড্রাইভিং লাইসেন্স গ্রহণ করার জন্য আবেদনকারীকে প্রথমে হালকা ড্রাইভিং লাইসেন্স প্রাপ্ত হতে হবে এবং কমপক্ষে ০৩ (তিন) বছর পর আবেদনকারী পেশাদার এবং মিডিয়াম ড্রাইভিং লাইসে্স-এর জন্য অ্যাপ্লিকেশন করতে পারবেন এবং তারপর মিডিয়াম ক্যাটাগরির ড্রাইভিং লাইসেন্স পাওয়ার সর্বনিম্ন ০৩ (তিন) বছর পর ভারী ক্যাটাগরি ড্রাইভিং লাইসেন্স-এর জন্য নির্দিষ্ট ফরমে আবেদন করতে পারবেন |]

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form