Facebook Account Hack Recover । Facebook ID Hack Recover । Facebook Account Hack । Facebook hacked । Facebook

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? ২০২২-২০২৩  এমন কোন ব্যক্তি নাই যে যিনি ফেসবুক ব্যবহার করেন না।যুগের সাথে তাল মিলিয়ে চলতে আমরা সবাই এখন ফেসবুকের সঙ্গেই আছি। ফেসবুকের মাধ্যমে আমরা ব্যক্তিগত এবং সামাজিক  তথ্য আদান প্রদান করে থাকি।আমাদের প্রত্যেকের চার্জার একাউন্ট তার নিজের কাছে খুবই গুরুত্বপূর্ণ এবং ব্যক্তিগত কাজেও ব্যবহার করে থাকি যার জন্য এই ফেসবুক একাউন্ট কবি পার্সোনাল হয়ে যায়।

কিছু অসাধু ব্যক্তির কারণে আমাদের এই পার্সোনাল ফেসবুক অ্যাকাউন্ট রক্ষা করা কঠিন হয়ে যায়। এই অসাধু ব্যক্তিরা অন্যের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে নেয়, ফেইসবুক কতৃপক্ষ যথেষ্ট পরিমাণ এর সিকিউরিটি ব্যবস্থা করেছে তারপরেও কিছু হ্যাকাররা আমাদের এই ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে নেয়। ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে তারা অসাধু উপায়ে এবং বিভিন্ন বাজে কাজে ব্যবহার করে থাকে যা আমাদের জন্য খুবই লজ্জাজনক এবং ভয়ঙ্কর বটে।

সর্বশেষ বাংলাদেশের সরকার এটা নিয়ে কাজ করেছেন এবং এই দায়িত্ব পুলিশকে দিয়ে দেওয়া হয়েছে যদি কোন ব্যক্তি তার ফেসবুক একাউন্ট হারিয়ে ফেলে বা তার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায় সে ক্ষেত্রে বাংলাদেশ পুলিশ তাৎক্ষণিক কিছু ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন- নিচে বিস্তারিত আলোচনা করা হলো

প্রথমেই http:// www. facebook. com/hacked লিঙ্কে প্রবেশ করুন

এরপর “Someone else got into my account without my permission"-এখানে ক্লিক করুন। আপনার হ্যাক হওয়া  ফেসবুক একাউন্টটির তথ্য চাওয়া হলে সেখানে উল্লেখ করা ২ টি অপশনের মধ্যে (ইমেইল বা ফোন নাম্বার) যেকোন একটির ইনফরমেশন বসিয়ে দিন।

[উল্লেখ্য যে, ফেসবুক কতৃপক্ষ  মাঝে মধ্যে এই অপশনটি পরিবর্তন করে থাকেন। কিন্তু সাধারণত এধরণেরই কোন একটি অপশন বাটন দেয়া হয় যেটা ফেসবুক ব্যবহারকারীরা খুব সহজেই বুঝতে পারবেন। যেমন পূর্বে "Compromised" অপশনটি দেখাতো,আর এখন তার পরিবর্তে দেখায় “Someone else got into my account without my permission" অপশনটি । আশা করি বুঝতে অসুবিধা হয়।

এরপর “My account is compromised"-এখানে ক্লিক করুন। হ্যাক হওয়া ফেসবুক একাউন্টটির তথ্য চাওয়া হলে সেখানে উল্লেখ করা ২ টি অপশনের মধ্যে (ইমেইল বা ফোন নাম্বার) যেকোন একটির ইনফরমেশন দিন।

প্রদত্ত তথ্য সঠিক হলে প্রকৃত ফেসবুক একাউন্টটিই দেখাবে এবং আপনার ফেসবুকের বর্তমান অথবা পুরাতন পাসওয়ার্ড চাইবে; এখানে আপনার  ফেসবুকের পুরাতন পাসওয়ার্ড টি দিয়ে "Continue" বাটনে ক্লিক করুন ।

হ্যাকার যদি আপনার ফেসবুক একাউন্টের ইমেইল এড্রেস পরিবর্তন করে না থাকে তাহলে আপনার ইমেইলে রিকভারি অপশনটি পাঠানো হবে। এর মাধ্যমে আপনার হ্যাকড ফেসবুক একাউন্ট উদ্ধার করা সম্ভব।

হ্যাকার যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টে ইমেইল এড্রেস, ফোন নাম্বারসহ লগইন এর জন্য প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করে থাকে তাহলে, Need another way to authenticate ? > Submit a request to Facebook এ ক্লিক করলে আপনার ফেসবুক প্রোফাইলটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় তথ্য ও আইডি সরবরাহের ফর্ম পূরণের মাধ্যমে হ্যাকড ফেসবুক একাউন্ট উদ্ধার করা সম্ভব।

প্রিয় ফেসবুক ইউজার, আপনি আপনার ফেসবুক একাউন্ট হ্যাকিং-এর শিকার হলে সিআইডি'র সাইবার পুলিশ সেন্টারে আপনি সরাসরি নিজে এসে উপস্থিত থেকে অভিযোগ জানাতে পারেন। এছাড়াও নিম্নবর্ণিত যে কোন মাধ্যমে অভিযোগ পাঠাতে পারেন।
  • হটলাইনঃ ০১৭৩০৩৩৬৪৩১
  • ইমেইলঃ smmcpc2018@gmail.com
  • ফেসবুক পেইজঃ https://www. facebook. com/cpccidbdpolice/
এছাড়াও, ফেসবুক একাউন্ট হ্যাকের মাধ্যমে ব্ল্যাকমেইলিং এর শিকার হলে দ্বিতীয় কোনো চিন্তা না করে সংশ্লিষ্ট থানাকে অবহিত করুন।

নিজে সচেতন হই - অন্যকে সচেতন করি - নিরাপদ জীবন গড়ি, মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স, বাংলাদেশ পুলিশ, পুলিশ হেডকোয়ার্টার্স, ঢাকা

প্রিয় পাঠক, হ্যাক হওয়া ফেসবুক একাউন্ট ফিরে পাওয়ার জন্য উপরের সকল বিষয় আলোচনা করা হয়েছে।  কোন বিষয়ে যদি আপনি বুঝে না থাকেন বা বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট করে জানাতে ভুলবেন না। আমরা খুব শীঘ্রই আপনার কমেন্টের রিপ্লাই দিয়ে সহযোগিতার চেষ্টা  করব, ধন্যবাদ।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form