মোবাইল ফোন গরম হওয়ার কারন কী? কিভাবে মোবাইল ফোন গরম হওয়ার সমস্যা সমাধান করবেন - Smart Phone Heating Problem and Solution Now

মোবাইল ফোন গরম হওয়ার সমস্যা এবং সমাধান - চার্জ করার সময় বা গেম খেলা বা ব্যবহার করার সময় আপনার মোবাইল ফোন কি খুব বেশি গরম হয়ে যাচ্ছে? আপনি যেভাবে এই আকস্মিক অতিরিক্ত গরম হওয়া এবং দ্রুত নিষ্কাশন হওয়া ব্যাটারি সমস্যা কীভাবে নির্ণয় করবেন এবং ঠিক করবেন তা শিখুন।


✳️মোবাইল ফোন গরম হওয়ার সমস্যা

এমন ও কিছু ফোন রয়েছে যেমন Samsung , Nokia, LG, iPhone, Micromax, Motorola, Xiaomi (Mi), Oppo, Lenovo, ZTE, China Mobile Phones ইত্যাদি সহ যেকোন ব্র্যান্ডের মোবাইল ফোনের ব্যাটারি অতিরিক্ত গরম এবং দ্রুত চার্জ শেষ হতে পারে।

এই সমস্যা আপনার মোবাইল ফোনের ভিতরে বা অ্যান্ড্রয়েড/ স্মার্টফোনের বডিতে ঘটতে পারে। এই গরম হওয়ার সমস্যার বিভিন্ন কারণ ও লক্ষণ থাকতে পারে। তেমনি বিভিন্ন কারণের বিভিন্ন সমাধান থাকবে।

✳️কিভাবে মোবাইল ফোন গরম হওয়ার সমস্যা সমাধান ও ঠিক করবেন? আশুন জেনে নেওয়া যাকঃ

1️⃣প্রথমে একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন চলাকালীন মোবাইল ফোন গরম হয় কিনা বা সর্বদা গরম হয় কিনা তা পরীক্ষা করুন। স্বাভাবিক ভাবে চালানোর সময় গরম কেমন হয় সেটা পরিক্ষা করুন এবং ভারি অ্যাপ্লিকেশন চালানোর সময় কেমন গরম হয় সেটা পরীক্ষা করুন।

2️⃣মোবাইল ফোন সফ্টওয়্যার/অপারেটিং সিস্টেমকে সর্বশেষ ভার্সনটি আপগ্রেড করুন। এটি গরম হওয়ার সমস্যা সমাধান করতে পারে। কারন দিন দিন ফোনের সকল এপ্লিকেশন আপডেট হচ্ছে তাই মোবাইল ফোনটি আপডেট করা অত্যন্ত জরুরি।

3️⃣স্যামসাং গ্যালাক্সি সিরিজ, নোকিয়া স্মার্টফোন, আইফোন এবং ব্ল্যাকবেরি এমনকি চায়না মোবাইল ফোনের মতো অনেক স্মার্টফোন একই সময়ে অনেকগুলি অ্যাপ্লিকেশন চললে অতিরিক্ত গরম এবং দ্রুত ব্যাটারি নিষ্কাশন শুরু হয়। কারণ প্রসেসরকে একই সময়ে অনেক কাজ করতে হয়। সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করুন এবং মোবাইল ফোন গরম করার সমস্যা এড়াতে একবারে ১টি অ্যাপ্লিকেশন চালানোর চেষ্টা করুন।

4️⃣মোবাইল ফোন একটি ইলেকট্রনিক্স ডিভাইস তাই অনেক সময় এটা যদি গরম জায়গার পাশে থাকে তখন আপনি যদি মোবাইল ফোন ব্যবহার করতে থাকেন তুলনামূলকভাবে ফোনটি কিন্তু অনেক গরম হবে আর তখন ফোনের চার্জ দূরত্ব শেষ হতে থাকবে৷ মানুষের মাথা যখন গরম হয়ে যায় তখন কি করব সে খেয়াল থাকে না কিন্তু তেমনি মোবাইল ফোন একটি ইলেকট্রনিক্স ডিভাইস এটা ব্যাটারি দারা চলে এবং এর সকল ইকুপমেন্ট ক্ষুদ্র ক্ষুদ্র যন্ত্রাংশ দিয়ে তৈরি এবং বিদ্যুৎ চালিত তাই যদি এটা তুলনামূলকভাবে একটু গরম এর কাছে থাকে তখনই কিন্তু মোবাইল ফোনটি স্বাভাবিকের তুলনায় অনেক বেশি গরম হতে থাকে এবং দূরুত ব্যাটারি চার্জ শেষ হয়ে যায় ৷


5️⃣এরপরে আপনাকে খেয়াল রাখতে হবে আপনি এক টানা কত সময় মোবাইলের ডাটা কানেকশন ওপেন রাখছেন? একটানা যদি মোবাইলের ডাটা কানেকশন বেশিক্ষণ ব্যবহার করেন বিশেষ করে 4g ব্যবহার করেন তাহলে কিন্তু মোবাইল অনেক গরম হতে থাকবে এবং দ্রুত চার্জ শেষ হয়ে যাবে আপনি পরীক্ষা করে দেখতে পারেন আপনি মোবাইলের ডাটা কানেকশন 1 ঘন্টা ব্যবহার করবেন আর 4g কানেকশন ওপেন রেখে 1 ঘন্টা ব্যবহার করবেন তখন দেখতে পারবেন 2g তুলনায় 4g কানেকশন থাকাকালীন অনেক বেশি চার্জ নষ্ট হচ্ছে এবং ফোনটি গরম হচ্ছে ৷


6️⃣আপনার কাছে যদি ওয়াইফাই লাইন থাকে তাহলে ওয়াইফাই চালানোর চেষ্টা করবেন ওয়াইফাই কানেকশন দিয়ে আপনি যদি ইন্টারনেট ব্যবহার করেন তাহলে ফোনটি তুলনামূলকভাবে অনেক কম গরম হবে এবং কোনটি বেশিক্ষণ চার্জ রাখতে পারবেন কারণ ওয়াইফাই ব্যবহার করার ফলে প্রসেসর ততটা বেশি কাজ করা লাগে না যতটা না বেশি কাজ করা লাগে একটি সিম দিয়ে ইন্টারনেট ব্যবহার করলে৷ আপনারা ট্রাই করে দেখতে পারেন ডাটা কানেকশন অন রেখে ফোন ব্যবহার করলে ফোন তুলনা মূলক একটি বেশি গরম হয়৷

7️⃣তার পরেও যদি গরম হয় তাহলে কিছু অভ্যন্তরীণ হার্ডওয়্যার সমস্যা আছে । বেশিরভাগ মোবাইল ফোন পরিষেবা কেন্দ্র এবং আমার মতো মোবাইল ফোন মেরামতকারী বিশেষজ্ঞরা গরম করার সমস্যা সমাধানের জন্য ফোন PCB (পাওয়ার কন্ট্রোল বোর্ড) বা লজিক বোর্ড পরিবর্তন করবেন।

8️⃣পিসিবিতে শর্টসার্কিটের কারণে অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোন অতিরিক্ত গরম হওয়া এবং দ্রুত ব্যাটারি নিষ্কাশন শুরু হওয়ার অন্যতম প্রধান কারণ। এই শর্টসার্কিট দুই ধরনের হতে পারে - হাফ-শর্ট সার্কিট এবং ফুল শর্ট সার্কিট। বোর্ড অর্ধেক শর্ট হলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোন বা যেকোনো ফিচার ফোন কাজ করবে কিন্তু দ্রুত ওভারহিটিং এবং দ্রুত ব্যাটারি নিষ্কাশনের মতো সমস্যা থাকবে ।

 এই সমস্যাটি সমাধান করার জন্য, সার্ভিস ম্যানকে ফোনের কোনো ত্রুটিপূর্ণ ছোট অংশের জন্য বোর্ড পরীক্ষা করতে হবে এবং এটিকে সমাধান  বা পরিবর্তন করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে এটি একটি ছোট এসএমডি ক্যাপাসিটর বা ডায়োড ।

বিশেষ দ্রষ্টব্যঃ বোর্ডে ফুল শর্ট থাকলে ফোনটি চালু হবে না। যার ফলে ফোনটি ডেড ফোন হিসাবে বিবেচিত হবে ।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form