কিভাবে বাইক এর মালিকানা পরিবর্তন করবেন । কিভাবে মটোরযান মালিকানা বদলি করবেন ৷ How to change the ownership of the bike

প্রিয় পাঠক, এখন পোস্ট ডট কম এর পক্ষ থেকে সবাইকে জানাই স্বাগতম আশা করি সবাই ভাল আছেন, আজকে আপনারা এই ব্লগ পোস্টের মাধ্যমে শিখতে পারবেন কিভাবে একটি সেকেন্ড হ্যান্ড মোটরযান ক্রয় করার পরে কিভাবে তার মালিকানা পরিবর্তন করা যায়। মোটরযানটি ব্যক্তিমালিকানা  হতে পারে অথবা কোম্পানির মালিকানা ও হতে পারে,তাতে কোন প্রকার সমস্যা নেই।

মালিকানা বদলির জন্য কি কি পেপারস প্রয়োজন হতে পারে এবং কিভাবে মালিকানা বদলি করবেন তার সকল বিস্তারিত নিয়ে নিম্নে আলোচনা করা হলো। 

মোটরযানের মালিকানা বদলির তিনটি ধাপ রয়েছে যথা;
  • ক্রেতার করণীয় এবং প্রয়োজনীয় কাগজপত্র।
  • বিক্রেতার করণীয় এবং প্রয়োজনীয় কাগজপত্র।
  • ওয়ারিশ সূত্রে মোটরযান মালিকানা বদলীর জন্য প্রয়োজনীয় কাগজপত্র। 
মালিকানা বদলীর জন্য প্রয়োজনীয় কাগজপত্র ও খুঁটিনাটি বিষয় নিম্নে আলোচনা করা হল, আপনারা সুন্দরভাবে বিষয় গুলো ফলো করে মালিকানা বদল করে নিতে পারবেন খুব সহজেই।
✳️ক্রেতার করণীয় এবং প্রয়োজনীয় কাগজপত্রঃ

1️⃣ পূরণকৃত এবং স্বাক্ষরিত ‘টিটিও’ ও ‘টিও’ ফরম; [বিশেষ দ্রষ্টব্যঃ এ ২টি ফরম এবং অন্যান্য সকল ফরম এ পোষ্টের নিচে দেওয়া লিংক থেকে পাওয়া যাবে]
2️⃣ প্রয়োজনীয় সকল ফি জমা দানের রশিদ প্রদান করতে হবে।

3️⃣ ক্রেতার TIN (টিন) সার্টিফিকেট এর সত্যায়িত কপি; [বিশেষ দ্রষ্টব্যঃ (ভাড়ায় চালীত না এমন মাইক্রোবাস. জিপ, কার -এর ক্ষেত্রে]

4️⃣ ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (উভয় কপি)/ মূল রেজিস্ট্রেশন সনদপত্র।

5️⃣ ছবিসহ (রঙ্গিন) নন-জুডিসিয়াল স্ট্যাম্পে সকল ওয়ারিশগণের হলফনামা [বিশেষ দ্রষ্টব্যঃ একাধিক ওয়ারিশ থাকলে, তবে যদি শুধু মাত্র একজনের নামে মালিকানা প্রদান করা হয় তাহলে অন্যান্য ওয়ারিশগণ দ্বারা স্ট্যাম্পে আরো একটি হলফনামা প্রদান করতে হবে]।

6️⃣ সংশ্লিষ্ট নমুনা স্বাক্ষর ফরমে (নিচে ফরম পাবেন) ত্রেতার নমুনা স্বাক্ষর এবং ইংরেজীতে ত্রেতার  নাম, ত্রেতার  পিতার/স্বামীর নাম, ত্রেতার পর্ণ ঠিকানা এবং ৩ কপি স্ট্যাম্প আকারের সদ্য উঠানো রঙ্গীন ফটোসহ ফরমের যাবোতীয় সকল তথ্য প্রদান করতে হবে, তবে ক্রেতা যদি কোন প্রতিষ্ঠান হয়, তাহলে উপরে বর্ণিত কাগজপত্রসহ অফিসিয়াল প্যাডে চিঠি প্রদান করতে হবে; বিশেষ দ্রষ্টব্যঃ হলফনামা ব্যতিত।

✳️বিক্রেতার করণীয় এবং প্রয়োজনীয় কাগজপত্রঃ

1️⃣ বিক্রয় রশিদে স্বাক্ষর এবং ফরম ‘টিটিও’।

2️⃣ বিক্রেতার সদ্য উঠানো ছবিসহ (রঙ্গীন) বিক্রয় হলফনামা।

3️⃣ বিক্রেতা যদি কোম্পানী হয় তাহলে কোম্পানীর নিজস্ব লেটার প্যাডে ইন্টিমেশন, অথরাইজেশন পত্র ও বোর্ড রেজিুলেশন প্রদান। লিমিটেড কোম্পানীর ক্ষেত্রে বোর্ড রেজিুলেশন প্রযোজ্য, প্রপ্রাইটর কোম্পানীর ক্ষেত্রে বোর্ড রেজিুলেশন প্রযোজ্য নয়।

4️⃣ মোটরযানটি ব্যাংক কতৃক অথবা অন্য যেকোন প্রতিষ্ঠানের নিকট দায়বদ্ধ থাকলে উক্ত দায়বদ্ধকারী প্রতিষ্ঠানের নিকট থেকে ঋণ পরিশোদ সংক্রান্ত সকল কাগজপত্র ও ছাড়পত্র সংগ্রহ করে দাখিল করতে হবে।

✳️ওয়ারিশ সূত্রে মোটরযান মালিকানা বদলীর জন্য প্রয়োজনীয় কাগজপত্র

1️⃣ পূরণকৃত এবং স্বাক্ষরিত ‘টিটিও’ ও ‘টিও’ ফরম; [বিশেষ দ্রষ্টব্যঃ এ ২টি ফরম এবং অন্যান্য সকল ফরম এ পোষ্টের নিচে দেওয়া লিংক থেকে পাওয়া যাবে]

2️⃣ ওয়ারিশ সংক্রান্ত সনদপত্র (স্থানীয় সরকার প্রতিষ্ঠান/কোর্ট থেকে প্রদত্ত)।

3️⃣ প্রয়োজনীয় সকল ফি জমা দানের রশিদ প্রদান করতে হবে।

4️⃣ একাধিক ওয়ারিশ থাকলে (মোটরযান) প্রথম ওয়ারিশের TIN সার্টিফিকেট এর সত্যায়িত কপি; [বিশেষ দ্রষ্টব্যঃ (ভাড়ায় চালীত না এমন মাইক্রোবাস. জিপ, কার -এর ক্ষেত্রে]

5️⃣ ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (উভয় কপি)/ মূল রেজিস্ট্রেশন সনদপত্র।

6️⃣ ছবিসহ (রঙ্গিন) নন-জুডিসিয়াল স্ট্যাম্পে সকল ওয়ারিশগণের হলফনামা [বিশেষ দ্রষ্টব্যঃ একাধিক ওয়ারিশ থাকলে, তবে যদি শুধু মাত্র একজনের নামে মালিকানা প্রদান করা হয় তাহলে অন্যান্য ওয়ারিশগণ দ্বারা স্ট্যাম্পে আরো একটি হলফনামা প্রদান করতে হবে]।

7️⃣ সংশ্লিষ্ট নমুনা স্বাক্ষর ফরমে (নিচে ফরম পাবেন) ত্রেতার নমুনা স্বাক্ষর এবং ইংরেজীতে ত্রেতার  নাম, ত্রেতার  পিতার/স্বামীর নাম, ত্রেতার পর্ণ ঠিকানা এবং ৩ কপি স্ট্যাম্প আকারের সদ্য উঠানো রঙ্গীন ফটোসহ ফরমের যাবোতীয় সকল তথ্য প্রদান করতে হবে

✅ বিক্রয় রশিদ ডাউনলোড করুন

✅ নতুন মালিকের নমুনা স্বাক্ষর ডাউনলোড করুন

✅ টিটিও ফরম ডাউনলোড করুন

✅ টিও ফরম ডাউনলোড করুন

আশাকরি ব্লগপোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে, যদি কোন কিছু বুঝতে সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না, ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form