ইলেকট্রনিক্স কী? ইলেকট্রনিক্স এবং ইলেকট্রিক্যালের মধ্যে পার্থক্য - Difference Between Electronics and Electrical

ইলেকট্রনিক্সের সংজ্ঞাঃ ইলেকট্রনিক্স হল বিজ্ঞানের এমন একটি শাখা যা ইলেকট্রনের প্রবাহ এবং নিয়ন্ত্রণ (বিদ্যুৎ) অধ্যয়ন করে এবং ভ্যাকুয়াম, গ্যাস, সেমিকন্ডাক্টর এবং এই জাতীয় ইলেকট্রন ব্যবহার করে ডিভাইসগুলির সাথে তাদের আচরণ এবং প্রভাবের অধ্যয়ন।

ইলেকট্রনের এই নিয়ন্ত্রণটি এমন একট ডিভাইস (ইলেকট্রনিক উপাদান) দ্বারা সম্পন্ন হয় যা ইলেকট্রনকে প্রতিরোধ করে, বহন করে, নির্বাচন করে, চলোমান করে, সুইচ করে, সঞ্চয় করে, ম্যানিপুলেট করে এবং শোষণ করে।

বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক্স সংজ্ঞার মধ্যে পার্থক্যঃ 

  • ইলেকট্রনিক্স অধাতু পরিবাহী (অর্ধপরিবাহী) মাধ্যমে চার্জ প্রবাহ (ইলেকট্রন) নিয়ে কাজ করে ।
  • বৈদ্যুতিক ধাতব কন্ডাক্টরের মাধ্যমে চার্জের প্রবাহ নিয়ে কাজ করে।

উদাহরণঃ সিলিকনের মাধ্যমে চার্জ প্রবাহ যা একটি ধাতু নয় তা ইলেকট্রনিক্সের অধীনে আসবে যেখানে তামার মাধ্যমে চার্জ প্রবাহ যা একটি ধাতু বৈদ্যুতিক অধীনে আসবে।

আরো পড়ুনঃ বাসা বাড়ির বিদ্যুৎ বিল হিসাব করার নিয়োম

মৌলিক বৈদ্যুতিক ইউনিট এবং সংজ্ঞাঃ নিম্নে প্রকারভেদে আলোচনা করা হলো।

✳️প্যাসিভ

এটি বাহ্যিক শক্তি উৎস ছাড়া কাজ করতে সক্ষম। সাধারণ প্যাসিভ উপাদানগুলি হল রেজিট্যান্স , ক্যাপাসিটর , ইন্ডাক্টর এবং ডায়োড (যদিও পরবর্তীগুলি একটি বিশেষ ক্ষেত্রে)।

 ✳️ এক্টিব
কাজ করার জন্য শক্তির একটি উৎস প্রয়োজন। ট্রানজিস্টর (সকল প্রকার), ইন্টিগ্রেটেড সার্কিট (সকল প্রকার), TRIACs, SCRs, LEDs, etc. ইত্যাদি অন্তর্ভুক্ত করে।
✳️ ডিসি

সরাসরি বর্তমান. ইলেক্ট্রনগুলি কেবল এক দিকে প্রবাহিত হয়। বর্তমান প্রবাহ নেতিবাচক থেকে ইতিবাচক, যদিও এটি প্রায়ই ইতিবাচক থেকে নেতিবাচক হিসাবে চিন্তা করা আরও সুবিধাজনক। ইলেক্ট্রন প্রবাহের বিপরীতে এটিকে কখনও কখনও " প্রচলিত " কারেন্ট হিসাবে উল্লেখ করা হয়।

✳️ এসি

বিবর্তিত বিদ্যুৎ ইলেকট্রন উভয় দিকেই চক্রাকারে প্রবাহিত হয় - প্রথমে এক পথে, তারপর অন্য দিকে। দিক পরিবর্তনের হার হার্টজে পরিমাপ করা ফ্রিকোয়েন্সি নির্ধারণ করে (প্রতি সেকেন্ডে চক্র)।

✳️ ফ্রিকোয়েন্সি

একক হার্জ, সিম্বল হার্জ, ওল্ড প্রতীক ছিল cps (প্রতি সেকেন্ডে চক্র)।

একটি সম্পূর্ণ চক্র সম্পন্ন হয় যখন এসি সংকেত শূন্য ভোল্ট থেকে এক চরমে চলে যায়, শূন্য ভোল্টের মধ্য দিয়ে বিপরীত চরমে যায় এবং শূন্যে ফিরে আসে।

স্বীকৃত অডিও পরিসীমা 20 Hz থেকে 20,000 Hz পর্যন্ত। সংকেতটি এক সেকেন্ডে একটি সম্পূর্ণ চক্র যতবার সম্পন্ন করে তা হল ফ্রিকোয়েন্সি।

✳️ ভোল্টেজ

একক হল ভোল্ট, প্রতীক হল V বা U, পুরানো প্রতীক ছিল E। ভোল্টেজ হল বিদ্যুতের " চাপ " বা " ইলেক্ট্রোমোটিভ ফোর্স " (অতএব পুরানো শব্দ E)।

একটি 9V ব্যাটারিতে 9V DC ভোল্টেজ থাকে এবং রেফারেন্স হিসাবে ব্যবহৃত টার্মিনালের উপর নির্ভর করে ধনাত্মক বা ঋণাত্মক হতে পারে।

মেইন ভোল্টেজের উপর নির্ভর করে 220V, 240V বা 110V – এটি AC, এবং ধনাত্মক এবং ঋণাত্মক মানের মধ্যে বিকল্প। ভোল্টেজ সাধারণত মিলি ভোল্টে পরিমাপ করা হয় (mV), এবং 1,000 mV হল 1V মাইক্রোভোল্ট (uV) এবং ন্যানোভোল্ট (nV) ও ব্যবহার করা হয়।

✳️ কারেন্ট

একক হল Amperes (Amps), প্রতীক হল I, কারেন্ট হল বিদ্যুতের প্রবাহ (ইলেক্ট্রন)। একটি ব্যাটারির টার্মিনাল বা অন্যান্য ভোল্টেজ সরবরাহের মধ্যে কোন কারেন্ট প্রবাহিত হয় না যদি না একটি লোড সংযুক্ত থাকে।

কারেন্টের মাত্রা উপলব্ধ ভোল্টেজ এবং লোডের প্রতিরোধ (বা প্রতিবন্ধকতা) এবং শক্তির উত্স দ্বারা নির্ধারিত হয়।

রেফারেন্সের উপর নির্ভর করে বর্তমান AC বা DC, ধনাত্মক বা ঋণাত্মক হতে পারে।

ইলেকট্রনিক্সের জন্য, কারেন্টও mA (মিলিঅ্যাম্পস) তে পরিমাপ করা যেতে পারে - 1,000 mA হল 1A। কিছু ক্ষেত্রে Nanoamps (nA)ও ব্যবহার করা হয়।

✳️ রেজিট্যান্স

একক হল ওহমস, প্রতীক হল R বা Ω। রেজিস্ট্যান্স হল ডিভাইসের মধ্য দিয়ে কত সহজে (বা কোন অসুবিধায়) ইলেকট্রন প্রবাহিত হবে তার একটি পরিমাপ।

তামার তারের একটি খুব কম প্রতিরোধ ক্ষমতা আছে, তাই কম ভোল্টেজ বেশি কারেন্ট কে প্রবাহিত করতে দেয়।

একইভাবে, প্লাস্টিকের নিরোধক একটি খুব উচ্চ মানের প্রতিরোধক আছে এবং একটি তার থেকে সংলগ্ন যারা প্রবাহ থেকে কারেন্ট প্রতিরোধ করে।

প্রতিরোধকগুলির একটি সংজ্ঞায়িত প্রতিরোধ রয়েছে, তাই যে কোনও ভোল্টেজের জন্য বর্তমান গণনা করা যেতে পারে। প্যাসিভ ডিভাইসে প্রতিরোধ সবসময় ইতিবাচক (যেমনঃ i. e. > 0)

✳️ ক্যাপাসিট্যান

ইউনিট ফ্যারাডস, সিম্বল হল C। ক্যাপাসিট্যান্স হল সঞ্চিত চার্জের পরিমাপ। একটি ব্যাটারির বিপরীতে, একটি ক্যাপাসিটর রাসায়নিকভাবে নয় বরং ইলেক্ট্রোস্ট্যাটিকভাবে চার্জ সঞ্চয় করে এবং অনেক দ্রুত প্রতিক্রিয়া করে।

একটি ক্যাপাসিটর এসি পাস করে, কিন্তু ডিসি পাস করবে না (অন্তত সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে)। একটি ক্যাপাসিটরের বিক্রিয়া বা AC রোধ (প্রতিবন্ধকতা বলা হয়) নির্ভর করে এর মান এবং AC সংকেতের ফ্রিকোয়েন্সির উপর। ক্যাপাসিট্যান্স সবসময় একটি ইতিবাচক মান।

✳️ ইন্ডাকট্যান্স

ইন্ডাকট্যান্স এর একক হল হেনরিস, প্রতীক হল H বা L (প্রসঙ্গের উপর নির্ভর করে)। ইন্ডাকট্যান্স পরিবাহী উপাদানের যে কোনো অংশে ঘটে, কিন্তু উপকারী হওয়ার জন্য একটি কুণ্ডলীতে ক্ষতবিক্ষত হয়।

একটি ইন্ডাকট্যান্স চৌম্বকীয়ভাবে একটি চার্জ সঞ্চয় করে, এবং DC-তে একটি কম প্রতিবন্ধকতা উপস্থাপন করে (তাত্ত্বিকভাবে শূন্য), এবং AC-তে একটি উচ্চ প্রতিবন্ধকতা ইন্ডাকট্যান্সের মান এবং ফ্রিকোয়েন্সির উপর নির্ভর করে।

আরো পড়ুনঃ বৈদ্যুতিক শকপ্রাপ্ত ব্যক্তির প্রাথমিক চিকিৎসা পদ্ধতি

এই ক্ষেত্রে এটি একটি ক্যাপাসিটরের বৈদ্যুতিক বিপরীত আবেশ সর্বদা একটি ইতিবাচক মান। চিহ্ন " Hy " কখনও কখনও মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহৃত হয়। এমন কোন চিহ্ন নেই।

✳️ ইমপেডেন্স

একক হল Ohms, প্রতীক হল Ω বা Z। প্রতিরোধের বিপরীতে, প্রতিবন্ধকতা একটি ফ্রিকোয়েন্সি নির্ভর মান, এবং AC সংকেতের জন্য নির্দিষ্ট করা হয়। প্রতিবন্ধকতা প্রতিরোধ, ক্যাপাসিট্যান্স এবং/অথবা ইন্ডাকট্যান্সের সমন্বয়ে গঠিত।

✳️ ডেসিবেলস

একক হল Bel, কিন্তু এটি বড় হওয়ায়, deci-Bels ( 1/10th Bel ) ব্যবহার করা হয়), প্রতীক হল dB।

ডেসিবেলগুলি অডিওতে ব্যবহৃত হয় কারণ এগুলি ভোল্টেজ, কারেন্ট বা পাওয়ারের লগারিদমিক পরিমাপ এবং কানের প্রতিক্রিয়ার সাথে ভালভাবে মিলে যায়।

একটি 3dB পরিবর্তন শক্তির অর্ধেক বা দ্বিগুণ (যথাক্রমে 0.707 বা 1.414 গুণ ভোল্টেজ বা কারেন্ট)।

আমি আশা করি এখন ইলেকট্রনিক্স সংজ্ঞা আপনার কাছে পরিষ্কার। অনুগ্রহ করে নিচের মন্তব্য বিভাগে আপনার চিন্তাভাবনা এবং ধারনা শেয়ার করুন।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form