ওয়্যারিংয়ের পরিকল্পনা ও লে-আউটের প্রয়ােজনীয়তা কী? । বাড়ির লে-আউট প্ল্যানের কানেকশন ডায়াগ্রাম দেখে ওয়্যারিং করার পদ্ধতি

What is the need of wiring plan and layout? How to do the wiring by looking at the connection diagram of the layout plan of the house.

💡ওয়্যারিংয়ের পরিকল্পনা বা লে-আউট

কোনাে একটি কাজ সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে বিন্যাসকৃত প্রতিটি ধাপ বা স্তর বাস্তবায়নপূর্ব তাত্ত্বিক বিন্যাসকে পরিকল্পনা বলা হয়। বৈদ্যুতিক শক্তি সুবিধাজনকভাবে বিতরণ, বণ্টন এবং সুষ্ঠু ব্যবহারের লক্ষ্যে বৈদ্যুতিক ব্যবস্থা বা স্থাপনার বিভিন্ন। উপাদান উপকরণগুলাের সংযােজন, স্থাপন, পরিচালন ইত্যাদির পূর্বপরিকল্পিত রূপায়ণের জন্য নকশা তৈরি করাকে। বৈদ্যুতিক ব্যবস্থা বা স্থাপনার প্ল্যানিং ৰা লে-আউট বলা হয়। ওয়্যারিং কার্য সুষ্ঠুভাবে সম্পন্নকরণের লক্ষ্যে বৈদ্যুতিক সাজ-সরঞ্জাম বা আসবাবপত্রের সুষ্ঠু বিন্যাসকৃত যে নশা তৈরি করা। হয়, তাকে ওয়্যারিংয়ের লে-আউট বলা হয়। 

🔌লে-আউটের প্রয়ােজনীয়তা 

প্ল্যানিং বা লে-আউট ছাড়া কোনাে কাজই সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায় না। বৈদ্যুতিক ওয়্যারিংয়ের ক্ষেত্রে যদি এর লে-আউট বা নশা ছাড়া কাজ শুরু করা হয়, তবে কাজ করতে গিয়ে ভাবতে হবে কোন্ সরঞ্জামটিকে, কোথায় স্থাপন করতে হবে, কোন্ জায়গা থেকে, কীভাবে নিয়ন্ত্রণ করতে হবে ইত্যাদি। এতে সময় নষ্ট হবে এবং ওয়্যারিংটি সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ার সম্ভাবনা কম থাকবে। 

উদাহরণস্বরূপঃ বৈদ্যুতিক বাতির কথা বলা যায়। বাতিটি কোথায় ব্যবহার করা হবে, বাতিটি কোন ধরনের হবে, এর ফিটিং ফিক্সার কেমন হবে, একে কীভাবে, কোন জায়গা থেকে নিয়ন্ত্রণ করা হবে, কোন্ জায়গায় লাগাতে হবে, ছাদে না মেঝেতে, দেয়ালে ইত্যাদি তথ্য পূর্বেই ঠিক করে এর ওয়্যারিংয়ের কাজ শুরু করতে হবে। অন্যথায় এর দ্বারা সুষ্ঠু কাজ পাওয়া সম্ভব হবে না। সুতরাং বৈদ্যুতিক স্থাপনা হতে আকাঙ্ক্ষিত ফল লাভ করতে হলে ওয়্যারিংয়ের লে-আউট একান্ত প্রয়ােজন। 

আরো পড়ুন: হাউজ ওয়্যারিং কী? বৈদ্যুতিক ওয়্যারিংয়ের প্রকারভেদ ও বিস্তিরিত আলোচনা

একতলা একটি বাড়ির লে-আউট প্ল্যান এবং এস্টিমেট 

নিচের চিত্রে একটি বাড়ির লে-আউট প্ল্যান এবং কানেকশন ডায়াগ্রামের নমুনা দেখানাে হয়েছে। বাড়িটিরটি বেড রুম, ১টি ড্রইং রুম, ১টি বাথ রুম, ১টি স্টোর রুম, ১টি ডাইনিং  ১টি কিচেন রয়েছে। বাড়িটিতে কোনাে টিউব লাইটের ব্যবহার দেখানাে হয়নি। তবে ড্রইং রুমে L9 এর পরিবর্তে, বেড রুমে L2 এর পরিবর্তে এবং ডাইনিং রুমে L এর পরিবর্তে অথবা অতিরিক্ত আর একটি পয়েন্ট করে টিউব লাইট ব্যবহার করা যেতে পারে।

প্ল্যান অনুযায়ী উপরের চিত্রে প্রদর্শিত বাড়িতে যে সকল পয়েন্ট রয়েছে তাদের হিসাব নিমের ছকে দেখানাে হলাে।

  • রান্নাঘরে 1টি পাওয়ার সকেট = 1000 ওয়াট 
  • লাইটিং লােডের মােট সংখ্যা = 16 এবং ক্ষমতা = 1280 ওয়াট 

অতএব, বাড়ির ওয়্যারিংয়ের জন্য লাইটিং লােডকে ২টি সার্কিটে বিভক্ত করলে ভালাে হবে। একটি সার্কিটে ড্রইং রুম বেড রুমের ৪টি পয়েন্টে মােট 640 ওয়াট থাকবে। অপর সার্কিটে বাথ রুম, স্টোর রুম, ডাইনিং, করিডাের, প্রবেশদ্বার কিচেনের মােট ৪টি পয়েন্টের মােট 640 ওয়াট থাকবে। কিচেনের পাওয়ার সাকেটের জন্য তৃতীয় আর একটি আলাদা সার্কিট থাকবে। 

সাপ্লাই ভােল্টেজ 230 ভােল্ট ধরা হলে

ফুল লােড কারেন্ট = 1280 + 1000÷230 = 9.91 অ্যাম্পিয়ার।

25% টলারেন্স ধরা হলে মােট লােড = 9.91 + 25% = 12.38 অ্যাম্পিয়ার ।

আরো পড়ুন: বৈদ্যুতিক শকপ্রাপ্ত ব্যক্তির প্রাথমিক চিকিৎসা পদ্ধতি

অতএব, মেইন ক্যাবলের সাইজ হবে 250 ভােল্ট, 2 x 3/.036 গ্রেডের পিভিসি ক্যাবল, কপার কন্ডাক্টর। পাওয়ার লােডের সার্কিটের ক্যাবলও উপরােক্ত সাইজের হবে। 

  • লােডের প্রতিটি সার্কিটের ক্যাবলের সাইজ হবে 250 ভােল্ট, 2 x 3/.029 গ্রেডের পিভিসি ক্যাবল, কপার কন্ডাক্টর। 
  • মেইন সুইচের সাইজ হবে 250 ভােল্ট, 15 অ্যাম্পিয়ার, আই.সি.ডি.বি সুইচ। 
  • ডিস্ট্রিবিউশন বাের্ডের সাইজ হবে 250 ভােল্ট, 15 অ্যাম্পিয়ার, থ্রী-ওয়ে আই.সি.ডি.বি। 
  • সকেটে আর্থিংয়ের জন্য 14নং গেজের জি.আই, তার আর্থ তার হিসেবে টানতে হবে।
লেখক:- মাহবুব হাসান (ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ও "গ" লাইসেন্স প্রাপ্ত সুপারভাইজার)

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form